ক্যাটাগরি

হালদা হবে ‘বঙ্গবন্ধু জীববৈচিত্র্যসমৃদ্ধ ঐতিহ্য’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে বৃহস্পতিবার জীববৈচিত্র্য বিষয়ক জাতীয় কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত হয় বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় মন্ত্রী বলেন, “এ সিদ্ধান্তের ফলে হালদা নদীতে কার্প জাতীয় মাছের প্রজনন নির্বিঘ্ন, ডলফিন সুরক্ষা, দূষণ কমানোসহ সামগ্রিক জীববৈচিত্র্য ও প্রতিবেশ সংরক্ষণ সহজ করতে প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ করা হবে।”

ফাইল ছবি

ফাইল ছবি

জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ এলাকা চিহ্নিতকরণ ও ঘোষণার জন্য পরামর্শ দেওয়া এবং ঘোষিত এলাকার ব্যবস্থাপনা বিষয়ে নিয়মিত নির্দেশনা দেবে জাতীয় জীববৈচিত্র্য কমিটি।

জীববৈচিত্র্য সংরক্ষণ ও উন্নয়নের জন্য সরকারের দায়বদ্ধতার কথা তুলে ধরে মন্ত্রী বলেন, “জাতিসংঘের জীববৈচিত্র্য সনদ অনুসারে জীববৈচিত্র্য সংরক্ষণ ও এর উপাদানের টেকসই ব্যবহার, জীবসম্পদ ও এর সংশ্লিষ্ট জ্ঞান ব্যবহার থেকে পাওয়া সুফলের সুষ্ঠু ও ন্যায্য হিস্যা বণ্টন এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে বাংলাদেশ সরকার আন্তর্জাতিকভাবে অঙ্গীকারাবদ্ধ হয়ে কাজ করছে।”

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তর-সংস্থার প্রতিনিধিরাও জাতীয় জীববৈচিত্র্য কমিটির প্রথম সভায় উপস্থিত ছিলেন।

 

আরও পড়ুন

বিরূপ প্রকৃতি: হালদায় ডিম, রেণু কমে অর্ধেক
 

সিসি ক্যামেরার নজরদারিতে হালদা
 

হালদা থেকে ‘রেকর্ড’ সাড়ে ২৫০০০ কেজি ডিম সংগ্রহ
 

হালদার মাছ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থার আশ্বাস মন্ত্রীর
 

হালদায় ফের ভাসমান মৃত ডলফিন
 

হালদায় নমুনা ডিম, উৎসবের অপেক্ষা