ক্যাটাগরি

নানা অভিযোগে ফোবানার কমিটি ভেঙে দিয়ে নতুন অ্যাডহক কমিটি

স্থানীয় সময় বুধবার অনলাইনে ফোবানার এক বিশেষ সাধারণ সভায় নানা অভিযোগ তুলে ফোবানার অন্তর্ভুক্ত ৬০টি সংগঠনের মধ্যে ৩৫টি সংগঠনের প্রতিনিধিরা এ সিদ্ধান্ত দেন।

ওই সভা থেকেই বর্তমান কমিটি ভেঙে দিয়ে সদস্য সংগঠনগুলোর প্রতিনিধিরা অ্যাডহক কমিটি গঠন করেন, যার চেয়ারম্যান হিসেবে আতিকুর রহমান আতিক এবং এক্সিকিউটিভ সেক্রেটারি হিসেবে রফিক খানকে নির্বাচিত করা হয়।

অনলাইন সাধারণ সভায় ৩৫টি সংগঠনের প্রতিনিধিরা ছাড়াও ফোবানার সদস্য আরও ১৩টি সংগঠনও নতুন নেতৃত্বকে অভিনন্দন জানিয়ে কমিটি বিলুপ্তের সিদ্ধান্তে ঐক্যমত পোষণ করেছে।   

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে ফোবানার অনলাইন সাধারণ সভা প্রসঙ্গে সংগঠনটির সাবেক চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ফোবানায় বিভিন্ন অনিয়ম, স্বেচ্ছাচারিতা, কম্যুনিটিতে চিহ্নিত সিন্ডিকেটের মাধ্যমে ফোবানা নিয়ন্ত্রণ, বিশেষ করে বিগত এক্সিকিউটিভ কমিটির সভায় চেয়ারম্যান, সেক্রেটারি ও জয়েন্ট সেক্রেটারি কর্তৃক তিনজন সাবেক চেয়ারম্যানের মাইক বন্ধ ও দুজনকে সভা থেকে বের করে দেয়ার ধৃষ্টতাসহ বিভিন্ন কারণে ফোবানার চেয়ারম্যান রেহান রেজা ও এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরীর নেতৃত্বাধীন কমিটিকে বাতিল ঘোষণা করে এই অ্যাডহক কমিটি ঘোষণা করা হয়।”

অনলাইন মিটিংয়ে অংশগ্রহণকারিদের কয়েকজন।

অনলাইন মিটিংয়ে অংশগ্রহণকারিদের কয়েকজন।

সভায় আলোচনার ভিত্তিতে শিগগিরই ফোবানার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানান ফোবানার নতুন চেয়ারম্যান আতিকুর রহমান আতিক।

ফোবানা সংক্রান্ত যেকোনও তথ্যের জন্য চেয়ারম্যান আতিকুর রহমান আতিক ৯৫৪-৮১৮-২৯৭০ এবং এক্সিকিউটিভ সেক্রেটারি রফিক খান ২৮১-৪৬০-৯১০১ অথবা ই-মেইল (fobanac@gmail.com) এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, কানাডা এবং আমেরিকার প্রবাসীদের ঐক্যবদ্ধ করা এবং প্রবাস প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সাথে জড়িয়ে রাখার অভিপ্রায়ে ১৯৮৭ সালে ফোবানার যাত্রা শুরু হয়।

প্রতিবছর সেপ্টেম্বরের প্রথম সোমবার যুক্তরাষ্ট্রে ‘লেবার ডে’ পালন করা হয়। ওই দিনটির আগ দিয়েই কানাডা বা যুক্তরাষ্ট্রের যেকোনও একটি শহরে ফোবানার তিনদিনব্যাপি ‘বাংলাদেশ সম্মেলন’ অনুষ্ঠিত হয়ে আসছে।

সবশেষ গত বছরের ৩৫তম সম্মেলন হয়েছে রাজধানী ওয়াশিংটন ডিসিতে। এবারের সম্মেলন হওয়ার কথা যুক্তরাষ্ট্রের শিকাগো সিটিতে।

কিন্তু সাংগঠনিক নেতৃত্বের নানা অনিয়মের অভিযোগে সংখ্যাগরিষ্ঠ সংগঠনের প্রতিনিধিদের মত অনুযায়ী সম্মেলনের মাত্র তিন মাস বাকি থাকতেই ফোবানার কমিটি বাতিল হয়ে অ্যাডহক কমিটি হলো।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!