ক্যাটাগরি

মেসেঞ্জার অ্যাপে ‘কলস’ ট্যাব

পাশাপাশি একবার ট্যাপ করেই দ্রুত কল করার সুযোগও পাবেন ব্যবহারকারী, বাঁচবে সময়। নতুন ফিচারটি একযোগে বিশ্বের সকল ব্যবহারকারীর জন্যই উন্মুক্ত করছে মেটা।

ফেইসবুক নিজের মূল প্ল্যাটফর্ম থেকে মেসেজিং সেবাকে আলাদা করেছে ২০১৪ সালে। দীর্ঘদিন ধরেই মেসেঞ্জারকে একটি আলাদা অ্যাপ হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করছে বিশ্বের বৃহত্তম সামাজিক মাধ্যমটি।

মেসেঞ্জারে ভিডিও কল করার ফিচারটি যোগ হয়েছে ২০১৫ সালে। পরে ইনস্টাগ্রামের সঙ্গে মেসেঞ্জারের ‘ক্রস-অ্যাপ মেসেজিং’ ফিচার চালু করেছে মেটা। তারই ধারাবাহিকতায় ‘ক্রস অ্যাপ গ্রুপ চ্যাট’ ফিচারও এসেছে মেসেঞ্জারে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, মেসেঞ্জার অ্যাপে ‘কলস’ ট্যাব যোগ করে মেটা যেন ব্যবহারকারীদের মনে করিয়ে দিতে চাইছে যে, টেক্সট মেসেজ পাঠানো ছাড়াও ভয়েস এবং ভিডিও কল সেবাও আছে অ্যাপটিতে।

অ্যাপটির গ্রুপ চ্যাটে একযোগে সবার উদ্দেশ্যে মেসেজ দেওয়ার একটি ফিচারও এনেছে মেটা। ‘@everyone’ ট্যাগ ব্যবহার করে একযোগে সকল ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করা যাবে মেসেঞ্জারে।

আর নোটিফিকেশনের আওয়াজে সবাইকে বিরক্ত করতে না চাইলে, সে জন্য ‘/silent’ টাইপ করে আওয়াজ ছাড়া মেসেজ পাঠানোর ফিচারও এনেছে প্ল্যাটফর্মটি।

মেটা বলছে, মেসেঞ্জারে ২০২০ সালের তুলনায় অডিও ও ভয়েস কলের সংখ্যা বেড়েছে ৪০ শতাংশ। প্রতিদিন গড়ে ৩০ কোটি কল করা হচ্ছে অ্যাপটির মাধ্যমে। ২০১৩ সালে মেসেঞ্জারে ভয়েস কল ফিচার যোগ করেছিল ফেইসবুক।

ভার্জ লিখেছে, বাজারে এখন ভয়েস বা ভিডিও কলের জন্য বিকল্প সেবার অভাব নেই। তবে ব্যবহারকারীর সংখ্যা বেশি হওয়ায় মেসেঞ্জার অ্যাপটি এ কাজে বহুল ব্যবহৃত হচ্ছে।