ক্যাটাগরি

মাইক্রোসফট ওয়ার্ডের জনপ্রিয় ফিচার আসছে ম্যাকে

‘এডিটর টেক্সট প্রেডিকশনস’ টুলটি ব্যবহারকারী টাইপ করার সময় পরবর্তী শব্দ পূর্বানুমানের চেষ্টা করে। এতে টাইপের গতি বাড়ার সম্ভাবনা বেড়ে যায়। বিশেষ করে, লেখার সময় যারা শব্দ খুঁজে পান না, তাদের কাজে আসে ফিচারটি।

টুলটির জন্য অ্যাপল ব্যবহারকারীদের বেশ কয়েক মাস অপেক্ষা করতে হবে। নতুন ফিচারটি সেপ্টেম্বর নাগাদ সকল ম্যাক কম্পিউটারের আসবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার প্রো।

ম্যাক কম্পিউটারে ফিচারটি আসার পর যে কোনো ‘অফিস ৩৬৫’ ব্যবহারকারী ‘স্ট্যাটাস বার’-এ গিয়ে, ‘Text Predictions: On’ নির্বাচন করে ফিচারটি চালু করতে পারবেন।

ফিচারটির পরামর্শের কোনো শব্দ বেছে নিতে ব্যবহারকারীকে কিবোর্ডের ‘ট্যাব’ অথবা ‘রাইট-অ্যারো কি’ চাপতে হবে। আর, পছন্দ না হলে ‘Esc’ চেপেই পরামর্শ হিসেবে আসা শব্দগুলো এড়িয়ে যেতে পারবেন ব্যবহারকারী।

নতুন ফিচারটি ম্যাকে মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহারকারীদের মনে ধরলেও, এর পাশাপাশি ‘অফিস সুট’ থেকে মাইক্রোসফট বেশ কিছু ফিচার বাদ দিচ্ছে বলে জানিয়েছে টেকরেডার।

মাইক্রোসফট সম্প্রতি ঘোষণা দিয়েছে, ২০২৩ সালের জুন মাসে স্প্রেডশিট সফটওয়্যার ‘এক্সেল’ থেকে ‘মানি’ ফিচারটি বাদ দেওয়া হবে।

এই ফিচারটি ব্যবহারকারীকে স্বয়ংক্রিয়ভাবে ব্যাংক অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড ও নিজস্ব বিনিয়োগের হিসাব থেকে আর্থিক ডেটা সংগ্রহ করতে দিত।