ক্যাটাগরি

মিরপুরে সড়ক আটকে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা মহানগর পুলিশের মিরপুর বিভাগের সহকারী কমিশনার (ট্রাফিক) ইলিয়াস হোসেন জানান, রোববার সকাল সাড়ে ৮টা থেকে মিরপুর ১০, ১১, ১৩ ও ১৪ নম্বর সড়ক দখলে নিয়ে শ্রমিকার বিক্ষোভ দেখাচ্ছেন।  

মিরপুর এলাকার বিভিন্ন কারখানার কয়েক হাজার শ্রমিক রোববার সকালে রাস্তায় নামলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায; তাদের দাবি, বেতন বাড়াতে হবে, না হয় নিত্যপণের দাম কমাতে হবে।

শ্রমিকরা বলছেন, তারা মালিকদের বেতন বাড়ানোর জন্য বারবার তাগাদা দিয়েছেন, কিন্তু তাতে কাজ হয়নি বলে সড়ক অবরোধ করে আন্দোলনে নেমেছেন।

শ্রমিকদের সড়কে অবস্থানের কারণে ওইসব এলাকা দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে জানিয়ে ট্রাফিক পুলিশ কর্মকর্তা ইলিয়াস হোসেন বলেন, “বিকল্প সড়ক দিয়ে যান চলাচলের ব্যবস্থা করা হয়েছে। তবে কিছুটা হলেও যানজট তৈরি হয়েছে, রাস্তায় বের হওয়া মানুষজন দুর্ভোগেও পড়েছেন।”

উত্তরায় বাসা থেকে মিরপুর হয়ে আগারগাঁও যাওয়ার পথে মিরপুর-১০ নম্বর এলাকায় বেলা ১১টার দিকে নির্বাচন কমিশনার মো. আলমগীরের গাড়ি আটকে দেয় আন্দোলনরত শ্রমিকরা।

ইসির যুগ্মসচিব জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নির্বাচন কমিশনার মো. আলমগীরসহ অনেকের গাড়ি আটকে রাখায় শখানেক মানুষ সেখানে দুর্ভোগে পড়েন।

এর আগে বৃহস্পতি ও শনিবারও মিরপুরে পোশাক শ্রমিকরা একই দাবিতে বিক্ষোভ করেন।

পল্লাবী থানার ওসি পারভেজ ইসলাম বলেন, “গতকাল বিকালে শ্রমিকরা বিজিবির একটি গাড়ি ভাঙচুর করে। পুলিশের দুটি মোটর সাইকেল পুড়িয়ে দেয়। এছাড়া ইনডোর স্টেডিয়ামেরও ক্ষতি করছিল। পরে বিকালে পুলিশের ধাওয়ায় তারা সড়ক ছাড়ে।”