ক্যাটাগরি

সীতাকুণ্ডে ডিপোর আগুন-বিস্ফোরণ তদন্তে ৪ কমিটি

এর মধ্যে ফায়ার সার্ভিসের কমিটিকে পাঁচ দিন, বন্দর কর্তৃপক্ষের কমিটিতে তিন দিন এবং বাকি দুই কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রোববার দুপুরে ফায়ার সার্ভিসের উপ পরিচালক শাহজাহান সিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পরিচালক (প্রশিক্ষণ,পরিকল্পনা ও উন্নয়ন) লেফটেন্যান্ট কর্নেল মো. রেজাউল করিমকে প্রধান এবং চট্টগ্রাম বিভাগের উপ পরিচালক মো. আনিছুর রহমানকে সদস্য সচিব করে তাদের সাত সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের ৯ সদস্যের তদন্ত কমিটিতে প্রধান করা হয়েছে স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক বদিউল আলমকে।

এ কমিটি গঠনের কথা জানিয়ে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেন, নিহত প্রত্যেকের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।

এদিকে চট্টগ্রাম কাস্টমসের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করার কথা জানিয়েছেন কাস্টমস কমিশনার ফখরুল আলম।

তিনি জানান, কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত কমিশনার শফিউদ্দিনকে। কমিটির অন্য সদস্যরা হলেন- যুগ্ম কমিশনার তারেক হাসান, সালাহউদ্দিন রিজভী, সহকারী কমিশনার উত্তম চাকমা ও রাজস্ব কর্মকর্তা বিকাশ দাশ।

আর বন্দর কর্তৃপক্ষের তিন সদস্যের কমিটিতে আছেন টার্মিনাল ম্যানেজার, ডেপুটি ডাইরেক্টর ও কাস্টম ডিসি।তাদের তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাজাহান সাকলে ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, “আমরা বন্দর থেকে একটি তদন্ত কমিটি করেছি। অনিয়ম ছিল কিনা তা তদন্ত কমিটি অনুসন্ধান করে বলবে, নিরাপত্তায় বা অগ্নি নির্বাপণে কোনো ঘাটতি ছিল কিনা। বিস্ফোরণের কারণে আগুন ছড়িয়ে গেছে। শুরুতেই যদি সাহসিকতার সাথে আগুন নিয়ন্ত্রণ করা যেত তাহলে এত ব্যাপক হত না।”

সীতাকুণ্ডে কদমরসুল এলাকায় ওই বেসরকারি কন্টেইনার টার্মিনালে শনিবার রাত সাড়ে ৯টার দিকে আগুন লাগে। সেখানে রাসায়নিকের কন্টেইনারে একের পর এক বিকট বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে।

অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে; দগ্ধ ও আহত দুই শতাধিক ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ডিপোতে রাসায়নিক থাকায় আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে বলে চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ পরিচালক আনিছুর জানান।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কেমিকেল বিস্ফোরক বিশেষজ্ঞদের ১৪ জনের একটি দল ঢাকা থেকে ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে।

আরও পড়ুন:


ডিপোর আগুন ভয়ঙ্কর হয়েছে হাইড্রোজেন পার অক্সাইডে?
 


‘বারবার বিস্ফোরণ, বিষাক্ত ধোঁয়া’: বেঁচে ফেরাদের বর্ণনায় কন্টেইনার ডিপোর নরককুণ্ড
 


টি শার্টের লোগো আর মুখের দাড়ি জানাল, লাশটি ফায়ারম্যান রানা মিয়ার
 


‘ডিপোতে ট্রাক আছে, ভাই নেই’
 


সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে আগুন, বিস্ফোরণ: মৃত্যু বেড়ে ৪১
 


‘বাবা, আমার একটা পা উড়ে গেছে’
 


‘রক্ত ও ডাক্তার চাই’, আহতদের আর্তনাদ চমেক হাসপাতালে